Folder Sharing Process

 

ফোল্ডার শেয়ারিং এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গুলো নিচে দেয়া হলো :


(১) আমরা যদি শুধুমাত্র ২ টি PC এর মাঝে শেয়ারিং করতে চাই তাহলে ২ PC কে ইথারনেট ক্যাবল দ্বারা প্রথমে কানেক্ট করতে হবে। 


আর যদি ২ এর অধিক PC কে শেয়ারিং এর আওতায় আন্তে চাই তাহলে একটি সুইচ এর মাধ্যমে PC গুলোকে ইথারনেট ক্যাবল দ্বারা কানেক্ট করতে হবে। 



আর যদি laptop এর মাধ্যমে শেয়ারিং করতে চাই তাহলে ক্যাবল ছাড়াও হবে যদি  তারা একই  wifi রাউটার এর সাথে কানেক্ট থেকে IP ইনফরমেশন পেয়ে থাকে। আর যদি wifi না থাকে তাহলে তাদেরকেও ডেস্কটপ মেশিনের মতো করে ইথারনেট ক্যাবল দ্বারা কানেক্ট করতে হবে।  


(২) যদি আপনি ইথারনেট ক্যাবল এর মাধ্যমে কানেক্ট করে থাকেন , তাহলে এখন কাজ হচ্ছে - একই নেটওয়ার্ক এর ভিন্ন ভিন্ন  আইপি বসানো PC গুলোতে।

(৩) আইপি বসানোর পরে সব PC তেই  " Turn on File & Printer Sharing " অপশনটি এনাবল করতে হবে . তা না হলে আইপি ঠিক ভাবে বসানো হলেও আপনি একে অপরকে পিং করে পাবেন না।  সব ডিভাইস এটি এনাবল করার পরে আপনি সব PC থেকে একে অপরকে একটু পিং করে দেখুন যাতে কানেক্টিভিটি  ঠিক আছে সেটা নিশ্চিত হওয়া যায়। 

Open Network & Internet Settings  >  Network & Sharing Center  > Change Advance Sharing Settings (At Left Panel) > Turn on File & Printer Sharing (From Private Option)> Save Changes >  Close the window

(৪) এরপরে যে PC / Server   থেকে আপনি ফোল্ডার শেয়ার দিতে চাচ্ছেন ওই ডিভাইস এ একটা ফোল্ডার তৈরী করে ফোল্ডারটির উপরে রাইট বাটন ক্লিক করে প্রোপারটিস এ যান।  সেখান থেকে sharing অপসন এ যান।  তারপরে " Share " অপসন এ ক্লিক করুন। যে বক্সটি আপনি দেখতে পাচ্ছেন সেখানে dropdown মেনু ক্লিক করে everyone সিলেক্ট করে তার ডান পাশে থাকা "Add"  অপশনটি সিলেক্ট  করে নিচের দিকের "Share " অপসন টি ক্লিক করে শেয়ার দেবার কাজ শেষ করতে হবে। 



(৫) এখন ফাইনাল কাজ হচ্ছে - ক্লায়েন্ট মেশিন  থেকে সার্ভার এ দেয়া যে ফোল্ডার তা শেয়ার দেয়া হয়েছে সেটা এক্সেস করতে পারছেন কিনা দেখতে হবে। 

RUN(WIN + R) > \\Server-IP  > Enter 


নোট : যদি সার্ভার থেকে Desktop  / Downloads / Documents এ কোনো ফোল্ডার তৈরী করে শেয়ার দেয়া হয় , তাহলে ক্লায়েন্ট মেশিন থেকে সেটা পাবেন :  

 users > account-name (যে একাউন্ট থেকে লগইন করে শেয়ার দেয়া হয়েছে। ) > Desktop / Downloads / Documents  

কম্যান্ড দিয়ে যদি শেয়ার দিতে চাই 

 IT-Documents = যে নাম এ আমি শেয়ার ফোল্ডার টি দেখতে চাচ্ছি 

 E:\Share-Folder = সার্ভার থেকে যে ফোল্ডার টি শেয়ার দেয়া হয়েছে 

Comments

Popular posts from this blog

Some Questions for MTCNA Exam

ডিপ্লোমা লেভেল এর ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট এ আসার পূর্বে একটু ভেবে আসার অনুরোধ রইলো