ডিপ্লোমা লেভেল এর ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট এ আসার পূর্বে একটু ভেবে আসার অনুরোধ রইলো


আসসালামু আলাইকুম ,

আইটি বাংলাদেশ এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। আশা করি আপনারা ভালো ভাবে পড়াশোনা করছেন। 

আপনারা অনেকেই ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট এ আইটি বাংলাদেশ এ আসার জন্য আগ্রহ প্রকাশ করছেন।  সেটা সত্যি আমাদের জন্য ভালো লাগার বিষয়। 


তবে কিছু  বিষয় আপনাদের কে জানিয়ে রাখা ভালো মনে করছি ।


আপনারা  যদি আইটি বাংলাদেশ এ আসেন তাহলে মন মানুষিকতা একটু পরিবর্তন করে আসার চেষ্টা করবেন। 

             আইটি বাংলাদেশ এর পক্ষ থেকে আপনাদেরকে সেই বিষয় গুলো একটু জানাচ্ছি 

   ১) আপনি জব না নিয়ে ঢাকা ছেড়ে বাবা মার্ কাছে যাবেন না নেহাত একদম দরকার না হলে। আর তাছাড়া এইবার জুলাই মাসের ২-৩ তারিখ থেকে আমরা স্টার্ট করবো , তাই কুরবানী ঈদ শেষ করে আসতে পারছেন আপনারা।  তাই ৩ - ৪ মাস বাড়ি না গেলেও প্রব্লেম হবার কথা না। বাসায় বাবা মা কে  বলে আসবেন, প্রব্লেম হবার কথা না।  

 

   ২) মুশফিক স্যার ( আইটি বাংলাদেশ এর পরিচালক ) যেভাবে বলে সেইভাবে কাজ করার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে আসবেন।  হাজার কষ্ট হলেও কাজ শেষ করবেন। সামন্য মাথা ব্যাথা , পেট ব্যাথা , জ্বর এইগুলোর দোহাই দিয়ে ক্লাস মিস করতে পারবেন না। যত কষ্টই হোক, ক্লাস এ আসবেন।  দরকার হলে ক্লাস এ এসে মুশফিক স্যার এর অনুমতি নিয়ে আবার বাসায় চলে যাবেন।  এটা শুধু নেটওয়ার্কিং এর জন্য না , অন্য ট্রেনিং যারা করবেন তাদের জন্যও এটা।  কারণ অন্য ট্রেনিং গুলো অন্য ট্রেইনার থাকলেও মুশফিক স্যার সবই কন্ট্রোল করবেন। ট্রেইনার ক্লাস শেষ করলেও মুশফিক স্যার এর অনুমতি ছাড়া বা স্যার এর সাথে কথা বলা ছাড়া ক্লাস থেকে বের হতে পারবেন না।  


  ৩) আপনারা যখন আসবেন তখন হয়তো বর্ষা হতে পারে ভালো।  তাই বৃষ্টির অজুহাত দিয়ে ক্লাস এ আশা বন্ধ করা যাবে না। এতে আপনাদেরই ক্ষতি হবে। 


  ৪) এই ৩-৪ মাস আপনাদের জীবনের টার্নিং পয়েন্ট হতে পারে। আপনারা লাস্ট ৩ বছরে যা শিখেছেন তার থেকে জব ভাইভা তে এই ৩ মাসে যা শিখবেন তাই কাজে আসবেন অনেক বেশি।  তাই পূর্বের রেজাল্ট কেমন আছে না আছে সেদিকে না তাকিয়ে ইন্টার্নির সময়টাকে জীবনের টার্নিং পয়েন্ট মনে করে ঢাকা তে আসবেন। আর যদি মিরপুর এ এসে স্টেডিয়াম , জাদুঘর , চিড়িয়াখানা , উদ্যান , সংসদ ভবন এ ঘোরেন , ঘুরতে  পারেন কিন্তু ৩ মাস কোন দিক দিয়ে চলে যাবে টের ও পাবেন না।  এইগুলো ঘুরবেন জব পাবার পরে। 


 ৫) প্রজেক্ট জমা না দিলে সার্টিফিকেট পাবেন না।  সেটা ওয়েব ডেভেলপমেন্ট , পাইথন , UI-UX , নেটওয়ার্কিং , গ্রাফিক্স যে যেটাই করেন না কেন। ২ -৩ টা প্রজেক্ট জমা দেয়া বাদ্ধতা মূলক,যেটা মুশফিক স্যার ( আইটি বাংলাদেশ এর পরিচালক ) সরাসরি নিয়ন্ত্রন করবেন।  


৬) আপনারা যখন ইন্টার্নি তে আসবেন তখন যে যেই কোর্স করেন না কেন এটা কে একাডেমিক কোনো কোর্স মনে করবেন না।  এইগুলো সবই প্রফেশনাল কোর্স বা ট্রেনিং।  তাই এইখানে যখন আসবেন তখন প্রফেশনাল মন  নিয়েই আসার চেষ্টা করবেন আশা করি। আপনি যদি কোনো কোম্পানি বা  ইন্ডাস্ট্রি তে ইন্টার্নি করতেন তাহলে  সেখানে আপনাকে সপ্তাহে ৬ দিন ৮ ঘন্টা করে খাটতে হতো।  সো , এইখানে কেন সেই কষ্ট  করতে পারবেন না।  আপনাকে যখন তখন ডাকা হতে পারে কাজের জন্য ট্রেনিং সময় বাদেও।  আপনাকে সব সময় হাজির থাকতে হবে। আপনি যদি কিছু নাও পারেন তাতেও কোনো প্রব্লেম নেই , শুধু আমাদের কথা মতো কাজ করবেন।  আপনাকে শূন্য থেকে  শিখিয়ে নেবার দায়িত্ব আমাদের।   আপনার প্রবল আগ্রহ আর আন্তরিক চেষ্টা থাকলেই হবে।  বাকিটা আমরা দেখবো ইনশা আল্লাহ। 


৭) যারা ওয়েব বা এন্ড্রোইড বা পাইথন বা IOS  করবেন তারা ট্রেনিং শুরুর দেড় মাস পর থেকে সপ্তাহে ২-৩ দিন অফিস সময়ের মতো করে ৫ -৬ ঘন্টা আমাদের অফিস এ কাজ করতে হবে। এই জন্য অবশ্য  আপনারা Appnotrix  (এটা একটা স্টার্ট আপ  সফটওয়্যার কোম্পানি।  আমরা IOS ডেভেলপমেন্ট এর কাজ কে থাকি) এর পক্ষ থেকে একটা সার্টিফিকেট পাবেন - জুনিয়র ডেভেলপার বা ইন্টার্ন ডেভেলপার  হিসেবে।  সেটা ডিপেন্ড করবে আপনার কাজের দক্ষতার উপর। আর যারা নেটওয়ার্কিং এ আসবেন তারা যেকোনো সময় তৈরী থাকতে হবে রিয়েল ডিভাইস দিয়ে কাজের জন্য।  স্যার যখন বলবেন তখনি আসতে বাধ্য থাকতে হবে।


৮) আমাদের কোর্স এর নির্দিষ্ট কোনো সময় সীমা নেই।  যতক্ষণ না পর্যন্ত আমাদের কোর্স কনটেন্ট শেষ না হচ্ছে ততক্ষন পর্যন্ত ট্রেনিং চলবে ইনশা আল্লাহ।  আপনাদের ৩ মাস পরে যদি আবার কলেজ এ যাবার দরকার হয় তাহলে গিয়ে আবার চলে আসতে হবে।  এই জন্য মিনিমাম ৪ মাসের প্রস্তুতি নিয়ে আসবেন। 

) আমরা কখনোই জব গ্যারেন্টীড দেই না।  আমরা এইটা বলি না যে - আপনি আমাদের এইখানে করলে আপনার জবের ব্যাপারে আমরা দেখবো।  তবে হা - আপনার পারফরমেন্স যদি ভালো হয় , তাহলে আপনাকে আমাদেরকে বলতে হবে না , আমরাই আপনার সিভি নিয়ে কাজ করবো। আমাদের রেফারেন্স এ যদি আপনাদের কারো জব হয় এটা আমাদের প্রতিষ্ঠানের জন্যই ভালো একটা মার্কেটিং হবে।  তাই আমরা আমাদের প্রতিষ্ঠানের স্বার্থেই আপনার সিভি নিয়ে কাজ করবো।  তবে শর্ত হচ্ছে - আপনার পারফরমেন্স ভালো হতে হবে। 

১০) যারা নেটওরকিং এর ট্রেনিং করবেন তারা রিয়েল ডিভাইস এ কাজ করার সুযোগ পাবেন অনেক বেশি।  কিন্তু এই সুযোগ তা যদি আপনি কাজে না লাগান তাহলে কারো কিচ্ছু করার  থাকবে না। কারণ আপনি যেকোনো সময় এসে কাজ করতে পারবেন প্রাক্টিক্যালি , কিন্তু অনেকেই সেই সুযোগ নিতে চায় না।  আমাদেরকে জোর করে ডেকে এনে কাজ করতে বলা হয় , যা সত্যি খুব দুঃখজনক।  আশা করবো , প্রাক্টিক্যালি কাজ করার ব্যাপারে আগ্রহ নিয়ে আপনারা আসবেন।  

মুশফিক স্যারের ( আইটি বাংলাদেশ এর পরিচালক )পক্ষ থেকে শেষ কিছু কথা: 


        ১) আমার  ১০ বছরের অভিজ্ঞতা থেকে বলছি - এইখানে যারা আসে তাদের মাত্র ১০ পার্সেন্ট ছেলে  বা মেয়ে এই ধরণের মানুষিকতা শেষ পর্যন্ত ধরে রাখতে পারে । আর তারাই শেষ পর্যন্ত ভালো কিছু করে। বাকিরা ঝরে পরে। এখন আপনি কি ওই ১০% এর ভেতর পড়বেন নাকি বাকি ৯০% এর ভেতর পড়বেন এটা আপনার একান্ত চয়েস। 

       ২) ঢাকা শহরে এসে আবহাওয়া খাপ খায় না, খাবারে কষ্ট , পানির কষ্ট - সব কিছুকে যে জয় করে তার আসল কাজ টা অর্থাৎ পড়াশোনা টা  করতে পারবে সেই জিতবে ইনশা আল্লাহ।  আর তাদের জন্যই থাকবে জব এর ব্যাপারে হেল্প করা আমাদের পক্ষ থেকে। 

        ৩) ঈদ এর ভেতর নিজের জবের টাকা বাবা কে একটা কাপড় , মা কে একটা কাপড় , ছোট ভাই বোনদেরকে কাপড় দিতে পারলে যেই সুখ টা পাওয়া যাবে সেই সুখ  লক্ষ টাকা দিয়েও কিনতে পারবে না। ইউনিভার্সিটি তে বাবা  বা ভাই এর টাকা দিয়ে না পড়ে (যতই থাকুক না কেন তাদের ) নিজের জব করার টাকা দিয়ে যদি পড়তে পারো , তাহলে যেই কনফিডেন্স পাবে সেইটা দিয়েই জীবনের শেষ মুহূর্ত পর্জন যেকোনো কষ্ট কে জয় করতে পারবে। 

আইটি বাংলাদেশ এর ফিডব্যাক দেখে আসতে পারো চাইলে নিচের লিংক এ ক্লিক করে  । 

                                        Reviews about IT Bangladesh

=========================================================================

Our List Of Courses

Networking & Security Training

1. Basic Networking-1 ->> CCNA + Basic Hardware + CCTV Camera === 10000 taka


2. Basic Networking-2 ->> CCNA + Basic Hardware + Mikrotik +  OLT + CCTV & IP Camera === 15000 taka


3. Professional Networking (Job Gurateed) ->> CCNA + Basic Hardware + Mikrotik + OLT + Basic DataCenter Concept + Dell Server Configuration + Basic Windows Server + Linux Server (RHCSA) + IP Camera &  CCTV Camera ==== 25000 Taka


4. Advanced Networking (Job Gurateed) ->> CCNA + Basic Hardware + Mikrotik + OLT + Ethical Hacking + Windows Server(Full MCSA) + Redhat  Linux Server(RHCSA+RHCE) + Basic DataCenter Concept + Dell Server Configuration + IP Camera &  CCTV Camera ==== 35000 Taka


5. Security ->> CCNA + Certified Ethical Hacking (CEH) + Basic Linux + Basic Python & JavaScript === 16000 Taka


6. Diploma on Security ->> CCNA + Linux + Certified Ethical Hacking + Cisco Security + Python + Security Operation Center (SOC) + Web Penetration Testing + Mikrotik  Security === 35000 Taka


Our Networking Theory Class Training


Our networking Practical Session



=====================================================================

Development Training

7. Web Design ===> 10000 Taka


8. MERN Stack Full Web Development ===> 35000 Taka


9. Web Development by Python DJango ===> 20000 Taka 


10. Web Development by PHP Laravel ===> 20000 Taka 


11. Android Mobile Apps Development by Java ===> 15000 Taka


12. Mobile Apps Development by Flutter ===> 15000 Taka


13. IOS Development ===> 20000 Taka




Comments

Popular posts from this blog

Some Questions for MTCNA Exam