কোন কোর্স আপনি করবেন ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট এর সময় সেই বিষয়ে কিছু কথা

 

কোন  কোর্স  আপনি  করবেন  ইন্ডাস্ট্রিয়াল  এটাচমেন্ট  এর  সময়  সেই  বিষয়ে  কিছু  কথা 

আসলে বর্তমান প্রতিযোগিতার যুগে একটি  সঠিক সিদ্ধান্ত হতে পারে আপনার  জীবনের  ক্যারিয়ার পাল্টানোর একটি সর্ব শ্ৰেষ্ঠ হাতিয়ার।  তাই আপনি আগামী - মাস কোন বিষয়ের উপর ভালোভাবে (আবারো বলছি - ভালোভাবে , কারণ শুধু ট্রেনিং নিলেই হবে না , ভালোভাবে ট্রেনিং নিতে হবে ) ট্রেনিং নিবেন এটার উপর নির্ভর করে আপনার সামনের ভবিষ্যৎ।  (আমাদের কাজ ১০০% চেষ্টা করা , বাকি টা আল্লাহ ফায়সালা করবেন। বাহ্যিক  ভাবে চেষ্টা না করে ভাগ্যের উপর ভরসা করা চরম বোকামি। ). এখন আসি আসল কোথায়।

প্রথম কথা হচ্ছে - আপনার যেই জিনিসের উপর আগ্রহ আছে আপনি ঐটার উপর ট্রেনিং করে এক্সপার্ট হতে হবে।  যদি আপনি সেটা পারেন তাহলে বাজারে যদি ওই জিনিস এর ডিমান্ড নাও থাকে আপনি বাজারে ঐটার ডিমান্ড তৈরী করে নিতে পারবেন আশা করি।  আর বাজারে একটা  বিষয়ের অনেক চাহিদা থাকা সত্ত্বেও যদি আপনি ঐটাতে পারদর্শী না হন , আপনি বেশি দিন টিকে থাকতে পারবেন না এই  প্রতিযোগিতার যুগে (আশা করি বোঝাতে পেরেছি কিছুটা)  তাই এখন আপনি চিন্তা করে দেখুন আপনার কোনটা ভালো লাগে। 

è প্রথমেই বলি , যদি আপনার কোনো বিষয়ে পূর্ব থেকেই ভালো কাজ জানার অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আমরা বলবো আপনি কোনো কোম্পানির সাথে যোগাযোগ করে সেখানে ইন্টার্নি করুন।  এটা আপনার জন্য  ভালো হবে , তবে আবারো বলছি - যদি আপনার কোম্পানির ওই কাজের স্কিল পূর্ব থেকেই থেকে তাহলেই শুধু মাত্র।  অন্যথায় আপনি যদি মনে করেন সেখানে গেলে আপনি অন্য কারো কাজ থেকে কাজ শিখবেন বা কেউ আপনাকে কাজ শেখাবে তাহলে আপনি ভুলের মাঝে আছেন , কারণ ঐখানে আপনি যেহেতু কাউকে টাকা পে করছেন না। তাই আপনাকে  শিখানোর বা দেখানোর সময় ঐখানে কারো থাকবে না , নেহাত যদি ঐখানকার কেউ আপনার খুব কাছের লোক না হয়ে থাকে। 


এখন আসেন, যদি ট্রেনিং করতে হয় তাহলে কোনটা করবেন সেই কথায়।


è   আপনার যদি প্রোগ্রামিং এবং মোবাইল এপ্লিকেশন নিয়ে কাজ করতে  ভালো লাগে তাহলে আমরা বলবো আপনি " Android  Development  বা iOS ডেভেলপমেন্ট " আসেন বা পাইথন শিখেন। তবে OOP সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে আপনার ।  

 

è    আপনার যদি ওয়েব রিলেটেড কাজ করতে ভালো লাগে তাহলে আপনি Web Design এন্ড Development  আসতে পারেন। প্রাথমিক পর্যায়ে থাকলে ডিজাইন এর জন্য ভালোভাবে HTML , CSS , জাভাস্ক্রিপ্ট , jQuery  শিখতে পারেন।  তারপর Advance  JavaScript এর জন্য তৈরী হতে পারেন।  WordPress  with Theme Optimization    এর প্রচুর চাহিদা আছে , সেটা শিখতে পারেন

         যদি Design পার্ট মোটামোটি আয়ত্তে থাকে  তাহলে  আপনি MERN Full Stack Development শিখতে পারেন। অথবা Development with Python (django) শিখতে পারেন। Laravel শিখতে পারেন।

 

è  আপনার যদি গ্রাফিক্স এর কাজ ভালো লাগে তাহলে আপনি Graphics Design কোর্স দিয়ে শুরু করতে পারেন বা  Advance  Graphics Design ট্রেনিং টা করতে পারেন।  আর যদি গ্রাফিক্স ডিসাইন এর ধারণা পূর্ব থেকে মোটামোটি ভালো থাকে তাহলে আপনি UI / UX বা Motion Graphics  কোর্স করতে পারেন।

 

è  আপনার যদি নেটওয়ার্কিং এর বিষয় গুলো ভালো লাগে তাহলে আপনি CCNA , Mikrotik , Linux , Hardware Maintenance কোর্স এনরোল করতে পারেন। যদি আপনি একদম নতুন হয়ে থাকেন তাহলে তবে প্রথমে হার্ডওয়্যার মেইনটেনেন্স এবং বেসিক নেটওয়ার্কিং এর কোর্স করা উচিত 

 

è  আপনি যদি সাইবার সিকিউরিটি নিয়ে খুব বেশি আগ্রহী হয়ে থাকেন , তাহলে Cyber  সিকিউরিটি ট্রেনিং নিতে পারেন। সাথে বেসিক নেটওয়ার্কিং এবং লিনাক্স জানাটা জরুরি।  আপনি খুব বেশি ডেডিকেটেড থাকলে আর আল্লাহ চাইলে হয়তো এইটা দিয়েও মার্কেটপ্লেস কাজ করতে পারবেন। যদি - ১০ মাস কষ্ট করে লেগে থাকতে পারেন তাহলে সফলতা আসবেই ইনশা আল্লাহ।    

 

è  এখন অনেকেই যারা আইটি ব্যাকগ্রাউন্ড এর না , তারাও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কাজ  করে সফল হচ্ছে।  যদি অমন চিন্তা থাকে তাহলে আপনি Freelancing ট্রেনিং টা করতে পারেন। যদি - ১০ মাস কষ্ট করে লেগে থাকতে পারেন তাহলে সফলতা আসবেই ইনশা আল্লাহ।  

 

 

è আপনি যদি এমন হয়ে থাকেন যে, কোনো ডিসিশন নেন নি বা বুজতে পারছেন না কোনটা করবেন সাথে আপনার মন মানুষিকতা যদি এমন হয়ে থাকে যে - আপনি যেটা করবেন সেটা খুব ভালো ভাবে করবেন , আগামী - মাস প্রচুর পরিশ্রম করতে রাজি আছেন ,  আমরা যেভাবে বলবো আপনি সেইভাবেই কাজ করবেন , তাহলে আপনি যেকোনো একটা কোর্স (প্রোগ্রামিং ভালো না লাগলে নেটওয়ার্কিং , আর প্রোগ্রামিং ভালো লাগলে ওয়েব / মোবাইল ডেভেলোপমেন্ট ) ভর্তি হতে পারেন , আপনাকে গড়ার দায়িত্ব আমাদের ইনশা আল্লাহ। 

 

è আর আপনি যদি দ্বিধাদ্বন্দে থাকেন এবং পূর্ব থেকে কোনো কিছুই জানা না থাকে এবং কোনোটাই আপনাকে তেমন টানেনা তাহলে আমরা বলবো আপনি বেসিক নেটওয়ার্কিং এর সাথে হার্ডওয়্যার মেইনটেনেন্স এর কাজ শিখুন এবং সাথে ফ্রিল্যান্সিং কোর্স টা করে ফেলুন। আশা করি কাজে আসবে আপনার।

 

 

আমরা  কি সুবিধা দেয় ?

আমরা আসলেই কোনো সুবিধা দেই না ,  বা আমাদের এইখানে ট্রেনিং  করলে  জব নিশ্চিত এমন টা বলা কোনো ভাবেই আমাদের পক্ষে সম্ভব না।  

 

আমরা যেটা দিতে পারি বা করি :

. আপনি যদি সত্যি পরিশ্রম করেন এবং ট্রেইনার যদি আপনার ট্রেনিং এর ফিডব্যাক ভালো দেন , তাহলে আপনাকে আমাদের বলতে হবে না , আমরা আমাদের নিজেদের স্বার্থেই আপনার সিভি নিয়ে কাজ করবো।  আমাদের রেফারেন্স আপনি জব পেলে সেটা আমাদের প্রতিষ্ঠানের জন্যই ভালো। 

. আপনি যদি রাজি থাকেন তাহলে আপনি অফিস এনভিরেনমেন্ট আমাদের টীম এর সাথে বসে অফিস সময় - টা কাজ করতে পারবেন।  যারা এটা করবে তাদেরকে আমরা ট্রেনিং শেষে এক্সপেরিয়েন্স সার্টিফিকেট দিবো।  যেমন - কেউ নেটওয়ার্কিং এর ট্রেনিং করলে  তাকে "Junior Support Engineer" , কেউ ডেভেলপমেন্ট এর ট্রেনিং করলে  তাকে "Junior Developer (Intern)" , কেউ ডিজাইন  এর ট্রেনিং করলে "Junior Designer (Intern)"

Course Content

To Know Click Here Please

কোর্স এর ফী , কনটেন্ট , সময় সম্পর্কে জানতে ক্লিক করুন এইখানে

Comments

Popular posts from this blog

Some Questions for MTCNA Exam

ডিপ্লোমা লেভেল এর ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট এ আসার পূর্বে একটু ভেবে আসার অনুরোধ রইলো